আমাদের স্বাস্থ্যের জন্য নিম গাছের উপকারিতাগুলি কি কি?

 


নিম গাছের পেস্ট ত্বকের ব্রণ, চুলকানি, একজিমা ত্বকের জ্বালাভাব শুষ্কতা দূর অ্যান্টি-অক্সিডেন্ লিভারকে বিভিন্ন বিষাক্ত পদার্থ খুশকি ও স্ক্যাল্পের কোষ্ঠকাঠিন্য গ্যাস্ট্রিক ও পেটের অনেক ঔষধি গুণাগুণ আছে যা স্বাস্থ্যের জন্য উপকারী। নিমের বিভিন্ন অংশ—পাতা, ছাল, বীজ, ফল—বিভিন্ন রোগ প্রতিরোধ ও চিকিৎসায় ব্যবহৃত হয়। এর কিছু উপকারিতা হলো:


### ১. সংক্রমণ প্রতিরোধ:

নিমে রয়েছে অ্যান্টিব্যাকটেরিয়াল, অ্যান্টিফাংগাল এবং অ্যান্টিভাইরাল গুণাগুণ, যা বিভিন্ন সংক্রমণ প্রতিরোধে সাহায্য করে।


### ২. ত্বকের যত্ন:

নিম পাতা থেকে তৈরি নিম গাছের পেস্ট ত্বকের ব্রণ, চুলকানি, একজিমা ত্বকের জ্বালাভাব শুষ্কতা দূর অ্যান্টি-অক্সিডেন্ লিভারকে বিভিন্ন বিষাক্ত পদার্থ খুশকি ও স্ক্যাল্পের কোষ্ঠকাঠিন্য গ্যাস্ট্রিক ও পেটের এবং অন্যান্য ত্বকের সমস্যা দূর করতে কার্যকরী। এটি নিম গাছের পেস্ট ত্বকের ব্রণ, চুলকানি, একজিমা ত্বকের জ্বালাভাব শুষ্কতা দূর অ্যান্টি-অক্সিডেন্ লিভারকে বিভিন্ন বিষাক্ত পদার্থ খুশকি ও স্ক্যাল্পের কোষ্ঠকাঠিন্য গ্যাস্ট্রিক ও পেটের কমায় এবং নিম গাছের পেস্ট ত্বকের ব্রণ, চুলকানি, একজিমা ত্বকের জ্বালাভাব শুষ্কতা দূর অ্যান্টি-অক্সিডেন্ লিভারকে বিভিন্ন বিষাক্ত পদার্থ খুশকি ও স্ক্যাল্পের কোষ্ঠকাঠিন্য গ্যাস্ট্রিক ও পেটের করে।


### ৩. ডায়াবেটিস নিয়ন্ত্রণ:

নিয়মিত নিম পাতা খেলে রক্তের শর্করা নিয়ন্ত্রণে সাহায্য করে, যা ডায়াবেটিস রোগীদের জন্য উপকারী।


### ৪. লিভারের যত্ন:

নিমের নিম গাছের পেস্ট ত্বকের ব্রণ, চুলকানি, একজিমা ত্বকের জ্বালাভাব শুষ্কতা দূর অ্যান্টি-অক্সিডেন্ লিভারকে বিভিন্ন বিষাক্ত পদার্থ খুশকি ও স্ক্যাল্পের কোষ্ঠকাঠিন্য গ্যাস্ট্রিক ও পেটেরট গুণাগুণ লিভারের কার্যকারিতা বাড়ায় এবং নিম গাছের পেস্ট ত্বকের ব্রণ, চুলকানি, একজিমা ত্বকের জ্বালাভাব শুষ্কতা দূর অ্যান্টি-অক্সিডেন্ লিভারকে বিভিন্ন বিষাক্ত পদার্থ খুশকি ও স্ক্যাল্পের কোষ্ঠকাঠিন্য গ্যাস্ট্রিক ও পেটের থেকে সুরক্ষা দেয়।


### ৫. দাঁতের যত্ন:

নিমের ডাল বা নিমের তেল ব্যবহার করে দাঁত ও মাড়ির যত্ন নেওয়া যায়। এটি মাড়ির রক্তপাত, মুখের দুর্গন্ধ এবং ক্যাভিটি প্রতিরোধে সহায়ক।


### ৬. চুলের যত্ন:

নিমের তেল চুল পড়া রোধ করে এবং খুশকি দূর করতে সাহায্য করে। এটি চুলের গোড়াকে মজবুত করে এবং নিম গাছের পেস্ট ত্বকের ব্রণ, চুলকানি, একজিমা ত্বকের জ্বালাভাব শুষ্কতা দূর অ্যান্টি-অক্সিডেন্ লিভারকে বিভিন্ন বিষাক্ত পদার্থ খুশকি ও স্ক্যাল্পের কোষ্ঠকাঠিন্য গ্যাস্ট্রিক ও পেটের সংক্রমণ থেকে মুক্তি দেয়।


### ৭. রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি:

নিম পাতায় অ্যান্টি-অক্সিডেন্ট ও ইমিউন-বুস্টিং উপাদান থাকে, যা শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে।


### ৮. হজমে সহায়ক:

নিম পাতা বা নিম বীজের নির্যাস হজমশক্তি বাড়াতে সাহায্য করে এবং নিম গাছের পেস্ট ত্বকের ব্রণ, চুলকানি, একজিমা ত্বকের জ্বালাভাব শুষ্কতা দূর অ্যান্টি-অক্সিডেন্ লিভারকে বিভিন্ন বিষাক্ত পদার্থ খুশকি ও স্ক্যাল্পের কোষ্ঠকাঠিন্য গ্যাস্ট্রিক ও পেটের, নিম গাছের পেস্ট ত্বকের ব্রণ, চুলকানি, একজিমা ত্বকের জ্বালাভাব শুষ্কতা দূর অ্যান্টি-অক্সিডেন্ লিভারকে বিভিন্ন বিষাক্ত পদার্থ খুশকি ও স্ক্যাল্পের কোষ্ঠকাঠিন্য গ্যাস্ট্রিক ও পেটের অন্যান্য সমস্যা দূর করতে কার্যকর।


### ৯. রক্ত বিশুদ্ধকরণ:

নিম রক্তের টক্সিন দূর করতে সহায়ক এবং রক্ত পরিশোধনের জন্য এটি ব্যবহার করা হয়।


নিমের এই সব উপকারিতা স্বাস্থ্যকে সার্বিকভাবে সুরক্ষা দিতে সহায়ক।

No comments:

Powered by Blogger.