হাত পায়ের নখের যত্নে ঘরোয়া উপায়গুলি কি কি?

 



হাত-পায়ের নখের যত্ন নেওয়া খুবই গুরুত্বপূর্ণ, কারণ সুস্থ ও পরিষ্কার নখ সৌন্দর্য ও স্বাস্থ্য উভয়ই প্রকাশ করে। ঘরোয়া কিছু সহজ উপায় ব্যবহার করে নখের যত্ন নেওয়া সম্ভব। নিচে কিছু ঘরোয়া উপায় দেওয়া হলো:


### ১. **লেবু ও বেকিং সোডা**:

লেবুতে প্রাকৃতিক ব্লিচিং উপাদান রয়েছে যা নখের হলদে ভাব দূর করতে সহায়ক। ১টি লেবুর রস ও বেকিং সোডা মিশিয়ে পেস্ট তৈরি করুন। এটি নখে লাগিয়ে ১০ মিনিট রাখুন এবং হালকা ব্রাশ দিয়ে ঘষে ধুয়ে ফেলুন।


### ২. **নারকেল তেল**:

নারকেল তেল নখের শুষ্কতা দূর করে ও নখের চারপাশের ত্বককে পুষ্টি জোগায়। প্রতিদিন রাতে নারকেল তেল হালকা গরম করে নখ ও নখের আশেপাশের অংশে মালিশ করুন। এটি নখ মজবুত করবে।


### ৩. **অলিভ অয়েল**:

অলিভ অয়েল নখের জন্য প্রাকৃতিক ময়েশ্চারাইজার হিসেবে কাজ করে। গরম অলিভ অয়েল ১০ মিনিট ধরে নখে লাগিয়ে রাখুন, এতে নখ মজবুত ও উজ্জ্বল হবে।


### ৪. **অ্যালোভেরা জেল**:

অ্যালোভেরা ত্বকের শুষ্কতা কমায় ও নখের আর্দ্রতা ধরে রাখে। তাজা অ্যালোভেরা জেল নখে ও চারপাশে লাগিয়ে কিছুক্ষণ রেখে দিন, তারপর ধুয়ে ফেলুন।


### ৫. **ভিটামিন ই তেল**:

ভিটামিন ই তেল নখের বৃদ্ধিতে সাহায্য করে এবং নখের শুষ্কতা দূর করে। ভিটামিন ই ক্যাপসুলের তেল বের করে নখে মেসেজ করুন। এটি নখকে শক্তিশালী করবে।


### ৬. **দুধে ভেজানো**:

দুধে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম রয়েছে যা নখের মজবুতিতে সাহায্য করে। কিছু সময়ের জন্য হালকা গরম দুধে নখ ভিজিয়ে রাখুন। এতে নখ পুষ্টি পাবে।


### ৭. **ময়েশ্চারাইজার ব্যবহার**:

নখের আশেপাশের ত্বক শুষ্ক হলে ময়েশ্চারাইজার ব্যবহার করুন। হাত ধোয়ার পর বা গৃহস্থালির কাজ করার পরে নখে ময়েশ্চারাইজার লাগান, যাতে নখের আর্দ্রতা বজায় থাকে।


### ৮. **গরম পানিতে লবণ মিশ্রণ**:

গরম পানিতে সামান্য লবণ মিশিয়ে নখ ভিজিয়ে রাখলে নখের চারপাশের মৃত কোষগুলো পরিষ্কার হয় এবং নখের রক্ত সঞ্চালন ভালো হয়। এটি নখ মজবুত ও স্বাস্থ্যকর রাখতে সহায়তা করে।


### ৯. **পেঁপের রস**:

পেঁপেতে রয়েছে ভিটামিন এ, যা নখের শুষ্কতা কমাতে সহায়তা করে। তাজা পেঁপের রস নখে লাগিয়ে ১০ মিনিট পর ধুয়ে ফেলুন।


### ১০. **মৌরি বা চিনি দিয়ে স্ক্রাব**:

নখ পরিষ্কার রাখতে ও মসৃণ করতে, মৌরি বা চিনি দিয়ে হালকা স্ক্রাব করতে পারেন। এটি মৃত কোষ দূর করে নখের উজ্জ্বলতা বাড়াবে।


নিয়মিত এই ঘরোয়া উপায়গুলো অনুসরণ করলে নখ সুস্থ, মজবুত ও আকর্ষণীয় থাকবে।

No comments:

Powered by Blogger.